কোন গ্রহ কতবার ঘুরেছে সূর্যের চারপাশে

কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি সৌরজগৎ

পৃথিবীর পিঠে চেপে আমরা প্রতি ঘণ্টায় ১ লাখ ৭ হাজার ৮০০ কিলমিটার বেগে সূর্যের চারপাশে ঘুরছি। তবে পৃথিবীপৃষ্ঠে দাঁড়িয়ে এটা অনুভব করা কঠিন। শুধু আমরাই নই, সৌরজগতের বাকি ৭টি গ্রহও কোটি কোটি বছর ধরে সূর্যের চারপাশে ঘুরছে। এদের কোনো কোনোটিকে আমরা খালি চোখে মাঝেমধ্যে দেখতে পাই রাতের আকাশে। তবু, এরা যে ঘুরছে, সেটাও সহজাতভাবে আমরা বুঝতে পারি না। আসলে, গ্রহগুলো সৃষ্টির পর থেকেই সূর্যের চারপাশে অনবরত ঘুরছে। শুধুই গ্রহ কেন বলছি, আরও কত শত উপগ্রহ, গ্রহাণু, ধুমকেতু ঘুরছে সূর্যের চারপাশে! কিন্তু আজ আমরা শুধু হিসাব করে দেখব, গ্রহগুলো কতবার সূর্যের চারপাশে ঘুরেছে!

সৌরজগতে আছে স্বীকৃত ৮টি গ্রহ
ছবি: সংগৃহীত

ভাবতে পারেন, সৌরজগতের বয়স যেহেতু ৪৬০ কোটি বছর, আর সূর্যের চারপাশে প্রতি বছরে পৃথিবী একবার ঘোরে, তাহলে এতদিনে নিশ্চয়ই ৪৬০ কোটি বার ঘুরেছে। কিন্তু হিসাবটা এত সাদামাটা নয়। অন্যান্য গ্রহের ক্ষেত্রে তো আরও জটিল। প্রশ্ন হলো, কেন?

কারণ ৪৬০ কোটি বছর আগে ধূলিকণা থেকে সূর্যের জন্ম হয়েছে ঠিকই, কিন্তু তখনো গ্রহগুলোর জন্ম হয়নি। বিজ্ঞানীদের মতে, সৌরজগতের গ্যাসদানব গ্রহ চারটি—অর্থাৎ বৃহস্পতি, শনি, ইউরেনাস ও নেপচুন প্রায় ৪৫৯ কোটি বছর আগে জন্মেছিল। বাকি ১ কোটি বছর লেগেছিল সূর্য গঠিত হতে। কিন্তু পাথুরে গ্রহগুলোর জন্ম আরও পরে। প্রায় ৪৫০ কোটি বছর আগে বুধ, শুক্র, পৃথিবী ও মঙ্গলের জন্ম হয়েছে। অর্থাৎ সৌরজগতের সবগুলো গ্রহ একই সময়ে সূর্যকে প্রদক্ষিণ করা শুরু করেনি।

এবার সরাসরি মূল প্রসঙ্গে আসি। পৃথিবী কতবার সূর্যের চারপাশে ঘুরেছে? এখানে একটুখানি গণিত ব্যবহার করতে হবে। পৃথিবীর বয়স ৪৫০ কোটি বছর। আর পৃথিবী প্রতি বছরে একবার সূর্যের চারপাশে ঘোরে। অর্থাৎ পৃথিবী সূর্যের চারপাশে ঘুরেছে ৪৫০ কোটি বার। তবে পৃথিবীর মতো অন্যান্য গ্রহগুলোর হিসাব বের করা এত সহজ নয়। কারণ অন্যান্য গ্রহগুলোর ঘূর্ণনগতি ও দূরত্ব আলাদা।

যেমন সূর্যের সবচেয়ে কাছের গ্রহ বুধ। পৃথিবীর হিসাবে প্রতি ৮৮ দিনে একবার সূর্যকে প্রদক্ষিণ করে গ্রহটি। সুতরাং ৪৫০ কোটি বছরে গ্রহটি প্রায় ১ হাজার ৮৭০ কোটি বার সূর্যকে প্রদক্ষিণ করেছে।

শুক্র গ্রহ ২২৫ দিনে একবার সূর্যের চারপাশে ঘুরে আসে। বয়স ৪৫০ কোটি ধরে গ্রহটি প্রায় ৭৩০ কোটি বার সূর্যের চারপাশে ঘুরেছে। মঙ্গল গ্রহের বয়সও ৪৫০ কোটি বছর। পৃথিবীর হিসাবে ৬৮৭ দিনে মঙ্গলের বছর হয়। অর্থাৎ এই লালচে গ্রহটি সূর্যের চারপাশে ঘুরেছে ২৪০ কোটি বার।

সৌরজগতের সবচেয়ে সুন্দর গ্রহ হিসাবে খ্যাত শনিতে বছর হয় ১০ হাজার ৭৫৯ দিনে।
রিংয়ের কারণে সৌরজগতের সবচেয়ে সুন্দরগ্রহ সম্ভবত শনি
কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি

গ্রহরাজ বৃহস্পতির সূর্যের চারপাশে একবার ঘুরতে সময় লাগে ৪ হাজার ৩৩৩ দিন। আগেই বলেছি গ্যাসীয় গ্রহ চারটির বয়স ৪৫৯ কোটি বছর। সে হিসাবে এটি এখন পর্যন্ত ৩৮ কোটি ৬৯ লাখ বার সূর্যের চারপাশে ঘুরেছে।

সৌরজগতের সবচেয়ে সুন্দর গ্রহ হিসাবে খ্যাত শনিতে বছর হয় ১০ হাজার ৭৫৯ দিনে। ৪৫৯ কোটি বছর বয়সী গ্রহটি এতদিনে সূর্যকে প্রদক্ষিণ করেছে ১৫ কোটি ৫৮ লাখ বার।

ইউরেনাস এতদিনে ৫ কোটি ৪৬ লাখ বার সূর্যের চারপাশে ঘুরেছে। কারণ গ্রহটিতে বছর সম্পন্ন হয় ৩০ হাজার ৬৮৭ দিনে। আর সৌরজগতের সবচেয়ে দূরের গ্রহ নেপচুনের সূর্যের চারপাশে একবার ঘুরতে সময় লাগে ৬০ হাজার ১৯০ দিন। অর্থাৎ নেপচুন সৃষ্টির শুরু থেকে এখন পর্যন্ত প্রায় ২ কোটি ৭৮ লাখ বার ঘুরেছে।

লেখক: সদস্য, সম্পাদনা দল, বিজ্ঞানচিন্তা