পৃথিবীতে কোন প্রজাতির প্রাণী সবচেয়ে বেশি

ছবি: কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি গুবরে পোকা
পৃথিবীতে প্রায় ৩৪ হাজার প্রজাতির মাছ রয়েছে। সংখ্যাটা অন্য সব মেরুদণ্ডী প্রজাতির চেয়েও বেশি। স্তন্যপায়ী প্রাণী প্রজাতির সংখ্যা প্রায় ৫ হাজার ৫০০টি।

পৃথিবীতে লাখ লাখ প্রজাতির কোটি কোটি প্রাণী আছে। গবেষকেরা প্রতিবছর কয়েক ডজন নতুন প্রজাতির প্রাণী এই তালিকায় যুক্ত করেন। এর মধ্যে নিশ্চয়ই কোনো একটি প্রজাতির প্রাণী সবচেয়ে বেশি আছে। সেই প্রজাতি কোনটি?

আগেই বলেছি, লাখো প্রজাতির প্রাণী আছে পৃথিবীতে। সংখ্যাটা ঠিক কত? আসলে, বিষয়টা সংখ্যায় সঠিকভাবে প্রকাশ করা কঠিন। তবে কাছাকাছি একটা সংখ্যা বিজ্ঞানীরা অনুমান করতে পারেন। চলুন, সেই অনুমানটাই দেখা যাক।

হাওয়াই-এর  মানোয়ায় অবস্থিত হাওয়াই বিশ্ববিদ্যালয়। সেখানকার ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক ক্যামিলো মোরার। তাঁর মতে, পৃথিবীর সবচেয়ে বৈচিত্র্যময় প্রাণিগোষ্ঠী হলো পোকামাকড়। তাঁর অনুমান, পৃথিবীতে প্রায় ৩০ লাখ প্রজাতির পোকামাকড় আছে, যা পৃথিবীর সব প্রাণী প্রজাতির অর্ধেক।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের আমেরিকান মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রি বেশ বিখ্যাত। সেখানে বিবর্তন-জীববিজ্ঞানী ও অমেরুদণ্ডী প্রাণিবিদ্যার সহযোগী কিউরেটর জেসিকা ওয়ার। তাঁর মতে, কীটপতঙ্গের মধ্যে সবচেয়ে বেশি হলো গুবরে পোকার প্রজাতি। পৃথিবীতে প্রায় চার লাখ প্রজাতির গুবরে পোকা আছে। অর্থাৎ গড়ে পৃথিবীর প্রায় প্রতি ৩টি প্রাণী প্রজাতির ১টি গুবরে পোকার প্রজাতি। তুলনাটা আরেকটু ভালো বোঝা যাবে আরেকটা তথ্য জানলে। পৃথিবীতে প্রায় ৩ হাজার প্রজাতির সাপ আছে। আর শুধু লেডিবার্ড গুবরে পোকার (যুক্তরাষ্ট্রে লেডিবাগ নামেও পরিচিত) প্রজাতিই আছে সাপের চেয়ে দ্বিগুণ।

প্রশ্ন হলো, গুবরে পোকার প্রজাতি এত বেশি কেন? এর সম্ভাব্য বেশকিছু কারণ আছে। যেমন গুবরে পোকারা পৃথিবীতে টিকে আছে প্রায় ৫০ কোটি বছর। এই পোকা পৃথিবীর প্রাচীনতম প্রাণীদের একটি। পাশাপাশি এ পোকাগুলো খুব দ্রুত বংশবিস্তার করতে পারে। যেকোনো পরিবেশে গুবরে পোকারা নিজেদের মানিয়ে নিতে পারে অনায়াসে। এদের যে ডানা আছে, সেগুলো শুধু ওড়ার জন্য নয়। বরং প্রতিরক্ষার জন্যও ব্যবহৃত হয়।

তা, অন্য প্রজাতির প্রাণীর পরিমাণ কেমন? সংখ্যার হিসেবে পোকামাকড়ের তুলনায় কত কম? স্তন্যপায়ী প্রাণী প্রজাতির সংখ্যা প্রায় ৫ হাজার ৫০০টি। ৩০ লাখ পোকামাকড়ের প্রজাতির তুলনায় এই সংখ্যা খুব নগণ্য মনে হতে পারে। ৮ হাজারের বেশি উভচর প্রাণী আছে। এর মধ্যে ব্যাঙ-ই ৯০ শতাংশ। প্রায় ৭ হাজার প্রজাতির ব্যাঙ আছে পৃথিবীতে। সরীসৃপ আছে ১০ থেকে ১২ হাজার প্রজাতির। এর মধ্যে বেশির ভাগই আবার টিকটিকি প্রজাতির, প্রায় ৫ হাজার ৫০০ থেকে ৭ হাজারের মতো। পাখির প্রজাতি আছে প্রায় ১০ হাজার। স্তন্যপায়ী প্রজাতির সংখ্যাও প্রায় ৫ হাজার ৩০০।

বিশেষজ্ঞদের মতে, পৃথিবীতে প্রায় ৩৪ হাজার প্রজাতির মাছ রয়েছে। সংখ্যাটা অন্য সব মেরুদণ্ডী প্রজাতির চেয়েও বেশি। এর মধ্যে মিঠা পানির মাছ আছে প্রায় ৩ হাজার প্রজাতির।

'এটা মানবজাতির জন্য ভালো খবর নয়। কারণ মানবতা দাঁড়িয়ে আছে পোকামাকড়ের কাঁধে।'
ক্যামিলো মোরা, সহযোগী অধ্যাপক, ভূগোল ও পরিবেশ বিভাগ, হাওয়াই বিশ্ববিদ্যালয়

তবে সংখ্যাবিচারে এগুলোর কোনোটিই গুবরে পোকার ধারেকাছেও নেই। পৃথিবীতে যত পোকামাকড় আছে, সেগুলো যদি মানুষের মধ্যে ভাগ করে দেওয়া হতো, তাহলে ৮০০ কোটি মানুষের প্রত্যেকে প্রায় ১ হাজার ৪০০ কোটি পোকামাকড় ভাগে পেত। ভাবা যায়! পৃথিবীতে যত মানুষ আছে, সবার সম্মিলিত ভরের চেয়ে পোকামাকড়ের ভর প্রায় ৭০ গুণ বেশি।

পোকামাকড় অনেক রোগের বাহক হলেও পৃথিবীতে জীবন ধারণের জন্য এগুলোর গুরুত্ব অনেক বেশি। ফুলে ফুলে ঘুরে পরাগায়নে সাহায্য করে। পাশাপাশি বাড়ায় মাটির পুষ্টিগুণ।

তবে এসব পোকামাকড়ের সংখ্যা দিন দিন হ্রাস পাচ্ছে। অধ্যাপক ক্যামিলো মোরার মতে, এটা মানবজাতির জন্য ভালো খবর নয়। কারণ মানবতা দাঁড়িয়ে আছে পোকামাকড়ের কাঁধে।

সূত্র: লাইভ সায়েন্স