নতুন দুটি মাকড়সা আবিষ্কার করেছেন বাঙালি বিজ্ঞানীরা

হ্যাব্রোসেস্টাম স্বামীনাথন

সম্প্রতি নতুন প্রজাতির দুটি মাকড়সা আবিষ্কার করেছেন ভারতীয় বাঙালি বিজ্ঞানীরা। ভারতের দক্ষিণ পশ্চিমঘাট থেকে মাকড়সার প্রজাতি দুটি পাওয়া গেছে। এর মধ্যে একটা কর্ণাটকের মুকাম্বিকা অভয়ারণ্যে এবং অন্যটা পাওয়া গেছে কেরালার এরনাকুলাম জেলা থেকে। এ গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে নিউজিল্যান্ডের জুটাক্সা জার্নালে।

মাকড়সা দুটির নাম রাখা হয়েছে যথাক্রমে হ্যাব্রোসেস্টাম বেঞ্জামিন (Habrocestum benjamin) এবং হ্যাব্রোসেস্টাম স্বামীনাথন (Habrocestum swaminathan)। প্রত্নতত্ত্বে অবদানের জন্য অধ্যাপক সুরেশ পি বেঞ্জামিনের নামে নামকরণ করা হয়েছে একটা মাকড়সার। অন্যটার নাম দেওয়া হয়েছে প্রয়াত সবুজ বিপ্লবের জনক এম এস স্বামীনাথনের নামে। এ মাকড়সা দুটি আবিষ্কার করেছেন ভারতের এরিঞ্জালাকুদার ক্রাইস্ট কলেজের (খ্রিস্ট কলেজ) গবেষকেরা।

দুটি মাকড়সাই হ্যাম্ব্রোসেস্টাম সাইমন গণের মাকড়সা। এগুলো মাকড়সার প্রজাতির মধ্যে সবচেয়ে বড়। সাধারণত ভারতের বিভিন্ন উপদ্বীপে এ প্রজাতির মাকড়সার দেখা মেলে। লাফ দিতে অত্যন্ত পটু এরা।

হ্যাব্রোসেস্টাম বেঞ্জামিন

এরিঞ্জালাকুদার ক্রাইস্ট কলেজের সেন্টার ফর অ্যানিমেল ট্যাক্সোনমি অ্যান্ড ইকোলজি ও চেন্নাইয়ের সাভিথা ইনস্টিটিউট অব মেডিকেল অ্যান্ড টেকনিক্যাল সায়েন্সের অ্যানাটমি বিভাগের গবেষকেরা এই মাকড়সা দুটি নিয়ে আরও গবেষণা করছেন। তাঁদের পক্ষ থেকে আপাতত জানানো হয়েছে, ‘মাকড়সা দুটির ধরন নিয়ে এখনো বিস্তারিত গবেষণা করা হয়নি। এদের আকার, আবাসস্থল ও বৈশিষ্ট্য বুঝতে আরও গবেষণা করতে হবে।’

তবে এখনো বিস্তারিত জানা না গেলেও কিছু তথ্য দিয়েছেন গবেষকেরা। যেমন হ্যাব্রোসেস্টাম বেঞ্জামিন মাকড়সাটা পাওয়া গেছে গ্রীষ্মমণ্ডলীয় রেইনফরেস্টের স্যাঁতস্যাঁতে জায়াগায়। আবার কিছু মাকড়সাকে দেখা গেছে পাতার মধ্যে লুকিয়ে থাকতে। ভবিষ্যতে আরও গবেষণা করে এদের বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত জানানো হবে।

মাকড়সা অমেরুদণ্ডী প্রাণী। এদের ৮টি পা থাকে, তবে কোনো ডানা নেই। এরা আঠালো জাল তৈরি করে এবং এই জালের সাহায্যে শিকার ধরে। পৃথিবীতে প্রায় ৫০ হাজার প্রজাতির মাকড়সা রয়েছে। সেই তালিকায় আরও দুটি প্রজাতি যুক্ত হলো।

সূত্র: দ্য হিন্দু ডট কম ও ডেকানহেরাল্ড ডটকম