>

সৌরজগতের সবচেয়ে বড় চাঁদ কোনটি

বিজ্ঞানচিন্তা প্রতিবেদক

ট্রাইটন

সৌরজগতের সবচেয়ে দূরের গ্রহ নেপচুনের উপগ্রহ ট্রাইটন। এর ব্যাস প্রায় ২ হাজার ৭০৭ কিলোমিটার। ১৮৪৬ সালে উইলিয়াম লেসেল এটি আবিষ্কার করেন। এটি নিজ গ্রহ নেপচুনের বিপরীত দিকে ঘোরে। আয়তনের দিক থেকে সৌরজগতের সপ্তম বৃহত্তম উপগ্রহ এটি।

ইউরোপা

গ্যালিলিওর আবিষ্কৃত বৃহস্পতির চার উপগ্রহের শেষটি ইউরোপা। এর ব্যাস প্রায় ৩ হাজার ১২২ কিলোমিটার। সৌরজগতে যতগুলো পাথুরে উপগ্রহ রয়েছে, তার মধ্যে সবচেয়ে মসৃণ ইউরোপার পৃষ্ঠ।  আয়তনের দিক থেকে সৌরজগতের ষষ্ঠ বৃহত্তম উপগ্রহ এটি।

চাঁদ

আমাদের নিকট আত্মীয় চাঁদ সৌরজগতের পঞ্চম বৃহত্তম উপগ্রহ। এর ব্যাস প্রায় ৩ হাজার ৪৭৫ কিলোমিটার। এটিই সৌরজগতের একমাত্র উপগ্রহ, যেখানে মানুষ পৌঁছে গেছে সেই ১৯৬৯ সালে।

আইও

এটিই ১৬১০ সালে গ্যালিলিও আবিষ্কার করেন। প্রায় ৩ হাজার ৬৪৩ কিলোমিটার ব্যাসের এই উপগ্রহটিতে প্রায় ৪০০টির বেশি আগ্নেয়গিরি রয়েছে। আয়তনের দিক থেকে সৌরজগতের চতুর্থ বৃহত্তম উপগ্রহ এটি।

ক্যালিস্টো

গ্যালিলিও গ্যালিলি বৃহস্পতির যে চারটি উপগ্রহ আবিষ্কার করেছিলেন, এটি তার মধ্যে একটি। এটি বৃহস্পতির দ্বিতীয় বৃহত্তম এবং সবচেয়ে দূরবর্তী চাঁদ। ব্যাস প্রায় ৪ হাজার ৮২০ কিলোমিটার। আয়তনের দিক থেকে সৌরজগতের তৃতীয় বৃহত্তম উপগ্রহ এটি।

টাইটান

গ্যানিমেডের চেয়ে সামান্য ছোট শনির এই চাঁদের ব্যাস প্রায় ৫ হাজার ১৫০ কিলোমিটার। ডাচ জ্যোতির্বিদ ক্রিস্টিয়ান হাইগেনস এটি আবিষ্কার করেন ১৬৫৫ সালে। আয়তনে বুধ গ্রহের চেয়ে বড় হলেও ভর বুধের অর্ধেক। আয়তনের দিক থেকে সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম উপগ্রহ এটি।

গ্যানিমেড

সৌরজগতের সবচেয়ে বড় চাঁদ গ্রহরাজ বৃহস্পতির উপগ্রহ গ্যানিমেড। এর ব্যাস প্রায় ৫ হাজার ২৭০ কিলোমিটার। বুধ গ্রহের চেয়েও বড় এটি। ১৬১০ সালে গ্যালিলিও গ্যালিলি উপগ্রহটি আবিষ্কার করেন।